আবেদনকৃত পাসপোর্টের অবস্থান চেক করুন নিজেই

আমরা জানবো কিভাবে একদম সহজে অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করে জমা দিয়ে ছবি ও ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার পর আবেদনকৃত পাসপোর্টটির কার্যক্রমের অবস্থান অনলাইনে চেক করা যায়। আমরা সকলেই জানি যে,

স্বাভাবিক পাসপোর্টের জন্য আবেদন করলে ১ মাসের মধ্যে পাওয়া যায়। আর ইমারজেন্সি করলে ১৫ দিনের মধ্যে পাওয়া যায়। তো এই ১ মাস বা ১৫ দিনের মধ্যে পাসপোর্টের কার্যক্রম কী অবস্থায় আছে তা কিভাবে জানা যায় তাই আমরা আজকে এই টিউটোরিয়ালের মাধ্যমে জানবো। তো চলুন শুরু করা যাক। অনলাইনে পাসপোর্ট বর্তমান অবস্থান চেক করতে আপনাকে পাসপোর্ট অফিসে ফরম জমা, ছবি ও ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার পর পরবর্তীতে পাসপোর্ট রিসিভের জন্য একটা রিসিট ফরম দিয়েছে এটি লাগবে। যা ঠিক উপরের স্ক্রিনশটের মত। রিসিটটির ডানপাশে বারকোডের নিচে Enrolment আইডি নম্বর দেওয়া থাকে। অনলাইনের মাধ্যমে আপনার পাসপোর্টের কার্যক্রম অবস্থান জানতে আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটি হলো www.passport.gov.bd এটি। সাইটটিতে প্রবেশ করতে এই লিংকটি ক্লিক করুন। সাইটটিতে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে Application Status বাটনে ক্লিক করুন।তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে পাসপোর্ট রিসিভের জন্য যে রিসিট দিয়েছে তাতে দেখুন Enrolment ID আছে তা দেখে দেখে Enrolment ID এর ঘরে টাইপ করুন। তারপর আপনার জন্মতারিখ সিলেক্ট করে দিন। তারপর উপরের ক্যাপসা দেখে দেখে নিচের ঘরটিতে টাইপ করুন এবং Search বাটনে ক্লিক করুন।তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে পাসপোর্টের কার্যক্রম অবস্থানের পাশাপাশি আপনার বিস্তারিত তথ্যও দেখাচ্ছে। তো আমাদের মূল যে কাজটা অর্থাৎ পাসপোর্টের কার্যক্রমের অবস্থা জানতে স্ক্রিনশটের মত Status টেবিলটি ফলো করতে হবে। যেমন এখানে দেওয়া আছে Pending for Passport Personalisation এটাই হলো পাসপোর্টের কার্যক্রমের অবস্থান।

স্ট্যাটাসে যে লেখাগুলো আসবে তার বিস্তারিত আলোচনা :
পাসপোর্ট অবস্থান কার্যক্রম চেক করার সময় এক একটি পাসপোর্টের এক-একরকম স্ট্যাটাস আসবে। অর্থাৎ কোন পাসপোর্টটি কোন অবস্থানে আছে তা এক পাসপোর্টের একরকম আসবে। যা আসবে ইংরেজি ভাষায়। আমরা এই টিউটোরিয়ালে যে পাসপোর্টটির স্ট্যাটাস চেক করেছি তার স্ট্যাটাস হচ্ছে Pending for passport personalisation - ব্যক্তিগতকরণের যাচাই অর্থাৎ পাসপোর্টটি এখনো প্রিন্ট করা হয়নি। প্রিন্ট করার আগ মুহুর্তে আছে। এটার মানে হচ্ছে এইরকম এক-একটি পাসপোর্টের একরকম স্ট্যাটাস আসবে। তো এই স্ট্যাটাসগুলোর মানে কী? তাই আমরা এখন জানবো।

Passport is ready, Pending of issuance - পাসপোর্টটি তৈরি হয়ে গেছে। অর্থাৎ পাসপোর্টটি ঢাকা থেকে আপনার জেলার পাসপোর্ট অফিসে পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এখনো পাসপোর্ট আবেদনকারী পাসপোর্টটি হাতে পাননি।

In printer queue - পাসপোর্টটি এখন প্রিন্ট করার জন্য প্রিন্টারের ভিতরে রয়েছে, এখনো প্রিন্ট করা শেষ হয়নি।

Pending for police approval - এটি এখনো পুলিশ ভেরিফিকেশন হয়নি। অর্থাৎ পাসপোর্টটির পুলিশ ভেরিফিকেশনের কার্যক্রম চলছে।

Pending investigation in central - এটি হচ্ছে কোনো পাসপোর্ট ফরম আবেদন করার পর জমা দিয়ে সাথে ছবি ও ফিঙ্গারপ্রিন্ট জমা দেওয়ার পর আবার যদি নতুন করে ছবি বা ফিঙ্গার বা সিগনাচার দেওয়া তাহলে এটা দেখাবে। অর্থাৎ নতুন করে যে তথ্যটি দেওয়া হয়েছে তা এখনো ঢাকায় পৌঁছেনি। এইরকম দেখলে পাসপোর্ট অফিসে আপনাকে যোগাযোগ করে তাড়াতাড়ি এর সমাধার করতে হবে। তানাহলে সহজে পাসপোর্ট হাতে পাবেন না।

Police verification is rejected -পাসপোর্ট আবেদনকারীর নামে যদি কোনো মামলা থাকে বা পাসপোর্টে দেওয়া তথ্যগুলি ভুল থাকে তাহলে এইভাবে আসবে। এর সমাধান করতে আপনাকে আপনার থানায় যোগাযোগ করতে হবে।


Pending for assistants/deputy director approval - পাসপোর্ট ডেপুটি ডিরেক্টর অ্যাপ্রোভ করেছেন। এখন সহকারীর অ্যাপ্রোভালের অপেক্ষায় রয়েছে।উপরিউক্ত স্ট্যাটাস লেখাগুলো আরো বিভিন্ন ধরনের আসতে পারে। আমি এখানে সবগুলো দেখাতে পারলাম না। কারণ আমার সবগুলো জানা নেই। তো এগুলো ছাড়া যদি আপনাদের পাসপোর্ট চেক করতে গিয়ে অন্যরকম স্ট্যাটাস আসে। তাহলে পাসপোর্ট অফিসে যোগাযোগ করে জেনে নিতে পারেন। এর উপরের স্ক্রিনশটের মত পাসপোর্টের ওয়েবসাইটের Contact পেজে গিয়ে তাদের সাথে যোগাযোগের টেলিফোন নম্বর দিয়ে কল করে জেনে নিতে পারেন। অথবা সরসারি হেড অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। তাদের ওয়েবসাইটের মাধ্যমেই তাদের সাথে যোগাযোগ করুন। এর জন্য drop us a message এর নিচের বক্সগুলিতে আপনার নাম, ইমেইল অ্যাড্রেস, মোবাইল নম্বর, আপনি কী জানতে চান তা লিখে তারপর সিকিউরিটি কোড লিখে Submit বাটনে ক্লিক করুন। তারপর তারা এর উত্তর আপনার ইমেইল অ্যাড্রেসে অথবা মোবাইল নম্বরে জানিয়ে দিবে।এইছাড়াও যোগাযোগের জন্য আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসের নম্বর ও সরাসরি অফিসের ঠিকানা দেখতে উপরের স্ক্রিনশটগুলো ফলো করুন। এখানে যত জেলায় পাসপোর্ট অফিস আছে সবগুলোর নাম, নম্বর ও অ্যাড্রেস দেওয়া আছে।

আজকের টিউটোরিয়ালের বিষয়ে বলতে বলতে অনেক কথাই বলে পেললাম এবং শেষপ্রান্তে চলে এলাম। আশা করি আপনারা বিষয়টি ভালো করে বুঝতে পেরেছেন। আপনারা ভালো করে বুঝতে পারলেই আমাদের পোস্ট করা সার্থক। কারণ আপনাদের উপকারের জন্যই আমাদের এই সাইটটি খোলা হয়েছে।
close

Post a Comment

60 Comments

  1. Pending for Passport Personalisation

    ReplyDelete
    Replies
    1. Pending for assistants/deputy director approval,,,,ভাই আমার এটা দেখার,,ভাই এখন আমি কয় দিন পর পাসপোর্ট পাবো???

      Delete
  2. আপনার পাসপোর্ট প্রিন্টিং পাইপ লাইনে আছে ২-১ দিনের মধ্যে পাসপোর্ট success প্রিন্টিং মেসেজ পাবেন।আর ২-১ দিন পর মেসেজ করেন যদি দেখায় আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন তখন গিয়ে নিয়ে আসতে পারবেন তবে,এখনো ৭ দিন পর্যন্ত লাগতে পারে। আপনার মতামত এর জন্য ধন্যবাদ
    Your passport printing pipeline will receive a passport success printing message with in 2-1 days. After 2-1 days, if you can send a passport to your regional passport office, then you can get the message, but it can still take up to 7 days. Thanks for your feedback

    ReplyDelete
  3. "In printer queue" etar mane ki? R koidin lagbe hate pete? Karo number thkle din. J number gula pacci keo call dorena.

    ReplyDelete
    Replies
    1. In printer queue - পাসপোর্টটি এখন প্রিন্ট করার জন্য প্রিন্টারের ভিতরে রয়েছে, এখনো প্রিন্ট করা শেষ হয়নি। আর যোগাযোগ করতে চাইলে 02-8123788 নাম্বারে কল দিন।
      In print queue - The passport is now in the printer to print, but the print is not finished yet. If you want to contact, please call 02-8123788.

      Delete
  4. Pending investigation in central আমার এটা তো আমি এখন কি করব, কিভাবে আমি এর সমাধান পেতে পারি??

    ReplyDelete
    Replies
    1. আপনার পাসপোর্টটি এখনও তদন্ত এর মধ্যে আছে। এক কথায় আপনার দেওয়া তথ্য যাচাই-বাচাই করতেছে। আরও বিস্তারিত জানার জন্য এই নাম্বারে যোগায়োগ করুন :01751168300
      ধন্যবাদ..........আমাদের সাথে থাকার জন্য.............

      Delete
    2. আপনাকে আর একটা বিষয় সম্পর্কে জানিয়ে দেওয়া হচ্ছে: টাকা-পয়সা নিয়ে যদি কোন লেনদেন করেন, তাহলে কোন ভাবেই এই Website অথবা team দ্বায়ী নই ।

      Delete
  5. এক সপ্তাহ যাবত Pending for assistants/deputy director approval এটা দেখাচ্ছে। এখান থেকে প্রিন্টিং এ যেতে কত দিন সময় লাগবে??

    ReplyDelete
    Replies
    1. আপনার পাসপোর্ট টি বর্তমানে পাসপোর্ট রুমে আছে । অতি শিগ্রই আপনার পাসপোর্ট প্রিন্টিং থেকে অন্য রুমে হস্তান্তর করা হবে অন্য রুমে।

      Delete
  6. pending for assistant deputy director approval,(মানি কি?) এটা কি এখন ও পুলিশের হাতে নাকি অন্য কোথাও আছে। please আমাকে জানাবেন।

    ReplyDelete
  7. Passport is ready, pending for issuance.
    এর মানে কি হবে?

    ReplyDelete
    Replies
    1. আপনার পাসপোর্ট প্রস্তুত হয়েছে। আপনাকে জানানোর উপেক্ষায় আছে।

      Delete
  8. Passport is ready, pending for issuance.
    আজ 17 দিন দেখাছে এই অবস্থায় এখন অনলাইনে চেক করলে কিছু আসেনা

    ReplyDelete
    Replies
    1. আপনি Passport অফিস এ যোগাযোগ করুন।

      Delete
  9. Pending for Passport Personalisation
    ইমার্জেন্সি দিছিলাম ১৩ দিন হয়ে গেলো,৫-৬ দিন জাবত এটা দেখাচ্ছে, এখনো কতদিন লাগতে পারে হাতে পেতে?

    ReplyDelete
    Replies
    1. কেও জানলে আমাকে একটু জানায়েন

      Delete
    2. আপনার তথ্য বিবরণ ভুল হয়েছে। অথবা আপনার দেওয়া তথ্য সঠিক নয়। দয়া করে আপনি পার্সপোর্ট অফিসে যোগাযোগ করুন। আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

      Delete
  10. Printing Succeed দখাচ্ছে আর কত দিন লাগবে

    ReplyDelete
    Replies
    1. আপনার পাসপোর্ট প্রস্থুত হয়েছে। এবার পাসপোর্ট অফিস আপনার পাসপোর্ট চেক করবে। চেক করার পর অতিশিগ্রই আপনার সাথে যোগাযোগ করবে।

      Delete
  11. pending for pasport personalization শুধু আসে কেন?

    ReplyDelete
    Replies
    1. ব্যক্তিগতকরণের জন্য পাসপোর্ট স্থগিত আছে, অতিশিগ্রই পাসপোর্ট এর কাজ শুরু করা হবে।

      Delete
  12. VAI AMAR PASSPORT DELIVERY DATE 10/10/2019 AKHONO Pending for police approval DEKHACCHE

    ReplyDelete
    Replies
    1. আপনার পাসপোর্টটি পুলিশ ভেরিফিকেশন হই নাই। পুলিশ ভেরিফিকেশন হয়ে গেলে আপনাকে পাসপোর্ট দেওয়া হবে।

      Delete
  13. This comment has been removed by the author.

    ReplyDelete
  14. vai amar passport pending for personalisation dekkache ,ami bogura theke korte disi,ami joma disi 29-08-2019 ar delivery date chilo 19-09-2019 but akhono paini...kew ki aktu doya kore bolben ar koto din lagbe?????amar 23/09/2019 theke passport pending for personalization dekhai.aj 18 din hocce..

    ReplyDelete
    Replies
    1. ভাই, আপনার পাসপোর্ট টি ব্যক্তিগতকরণের জন্য মুলতুবি। আপনি একবার গিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন। ধন্যবাদ

      Delete
  15. Vai amar passport pollice verification hoise....
    verification hobar 13 din por online status dekhlam
    pending for backend approval... R 1 din porey dekhlam pending for as/ deputy derector approval.... ekhon o dekhasse ... ekhon ki kono somossa hobe kina ba hoise naki?? Vai amake janaben... Khub upokar hobe...Jajakallah min khair...

    ReplyDelete
    Replies
    1. না ভাই কোন অসুবিধা হবে না। আপনার পার্সপোট অতি শিগ্রই পেয়ে যাবেন

      Delete
    2. Dhonnobad vai apnake...Kisuta hole o asha pelam...allah amader sobar sohay hok...

      Delete
  16. Vai pending for deputy derector approval ei status kotodin porjonto dekhay....
    এটা কি আসলে কোন সমসসা নাকি অন্য কিছু

    ReplyDelete
  17. Assalamualykum..
    vai amar passport ajke 8 din pending for passport personalization dekhass...
    passport r kotodin por pete pari...
    eidike basa theke boltese...
    kire tor passport kobe dibe...
    passport dite ki eto deri lage..tader ami bujhate partesina....
    Bangladeshe kono kaj ki taratari hoy...pls amake janabe...ei status r kotodin dekhabe.....

    ReplyDelete
    Replies
    1. ভাই, আপনার পাসপোর্ট টি ব্যক্তিগতকরণের জন্য মুলতুবি। অতি শিগ্রই আপনার ঠিকানা যাচায় বাচায় করে আপনাকে পাসপোট প্রদান করবে। তবে এই ক্ষেত্রে কত দিন সেটা অনুমান করা যায় না। আপনাকে অসংখ্য ধন্যবাদ

      Delete
  18. in record Branch এটার মানে কী

    ReplyDelete
    Replies
    1. আপনার প্রযোজনীয় কাগজ পত্রাদী পাসপোর্ট ডাটাইন্ট্রি কক্ষে আছে। মূলত এটি ধাপে ধাপে করা হয়। চিন্তার কিছু নেই। অপেক্ষা করুন। ধন্যবাদ সাথে থাকার জন্য

      Delete
  19. Your application is now pending for AD/DD Approval. For more details, please contact your Regional Passport Office এটার মানে কী ভাই

    ReplyDelete
    Replies
    1. আপনার পাসপোর্টটি AD OFFICER/DD Operator এর স্বাক্ষর এর অপেক্ষাই আছে। আশা করি অতি শিগ্রই আপনার পাসপোর্টটির কাজ সম্পন্ন করে প্রদান করা হবে। ধন্যবাদ।

      Delete
  20. Pending for assistants/deputy director approva

    ReplyDelete
    Replies
    1. সহকারী / উপ-পরিচালক এর স্বাক্ষর এর অপেক্ষায় আছে। অতি শিগ্রই প্রদান করা হবে। ধন্যবাদ! আপনার গুরুত্বপূর্ণ মতামত এর জন্য

      Delete
  21. Pending for assistants/deputy director approva ওইটা মানে কি ভাই কত দিন লাগে পাসপোর্ট পেতে

    ReplyDelete
    Replies
    1. সহকারী / উপ-পরিচালক এর স্বাক্ষর এর অপেক্ষায় আছে। অতি শিগ্রই প্রদান করা হবে। ধন্যবাদ! আপনার গুরুত্বপূর্ণ মতামত এর জন্য

      Delete
  22. Pending for Passport Personalisation ওইটা মানে কি

    ReplyDelete
    Replies
    1. ব্যক্তিগতকরণের যাচাই অর্থাৎ পাসপোর্টটি এখনো প্রিন্ট করা হয়নি। প্রিন্ট করার আগ মুহুর্তে আছে।

      Delete
  23. Pending for Passport Personalisation ওইটা মানে কি

    ReplyDelete
    Replies
    1. ব্যক্তিগতকরণের যাচাই অর্থাৎ পাসপোর্টটি এখনো প্রিন্ট করা হয়নি। প্রিন্ট করার আগ মুহুর্তে আছে।

      Delete
  24. পাসপোর্ট পরম জমা দিছি এক মাস ১৫দিন হইছে আর কত দিন লাগবে পাসপোর্ট পেতে ভাই

    ReplyDelete
    Replies
    1. আপনি কোন প্যাকেজ টি নিচেন, অনুগ্রহ করে জানাবেন।

      Delete
  25. Printing process এই sms টা ১৭-১৮ দিন দেখাইতাছে, আর কত দিন লাগবে ভাই

    ReplyDelete
  26. Backend verification er kaz ki..??

    ReplyDelete
    Replies
    1. আপনার প্রয়োজনীয় কাগজপত্র আবার করা হচ্ছে। সম্পর্ন হলে জানিয়ে দেওয়া হবে।

      Delete
  27. Pending for Passport Personalisation এটার মানে কি?? ভাই,তথ্যটা জানালে খুবেই উপকৃত হতাম।

    ReplyDelete
    Replies
    1. ব্যক্তিগতকরণের যাচাই অর্থাৎ পাসপোর্টটি এখনো প্রিন্ট করা হয়নি। প্রিন্ট করার আগ মুহুর্তে আছে।

      Delete
  28. আামার পাসপোর্ট enrolled. Pending approval দেখার এখন কি করতে পারি।১ মাস হয়ে গেছে।

    ReplyDelete
    Replies
    1. আন্তরিক ভাবে দুঃখিত, ব্যক্তিগত কারণে কিছুদিন ব্লগে আসতে পারিনাই। ভাই enrolled এর আগে কোন কিছু লেখা আছে মনে হয়।

      Delete
  29. The status of your ePassport application 4117-000012079 is: PASSPORT_RECEIVED vai atar mane ki plz akto reply den

    ReplyDelete
    Replies
    1. ভাই আপনার জন্ম তারিখটা একটু বলেন

      Delete
  30. প্রিয় ভাই আমার রিসিভ কপিরতে একটা সিরিয়েল নাম্বার আছে 4010-000058132 বাট এটা দিয়ে স্টেটাস চেক করা যাচ্চে না। এখন কি করতে পারি।

    ReplyDelete
    Replies
    1. ভাই আপনার জন্ম তারিখটা একটু বলেন

      Delete
  31. কেন্দ্রীয় ব্যবস্থায় যাচাইকরণ প্রক্রিযায় আছে

    ReplyDelete

আপনার কোন অভিয়োগ/মতামত থাকলে, নিচে কমেন্ট বক্সে লিখুন । ধন্যবাদ